Skip to content
Home » সাধারণ লেনদেন জ্ঞান যা সবারই খেয়াল করা উচিত

সাধারণ লেনদেন জ্ঞান যা সবারই খেয়াল করা উচিত

ধরুন, আপনি একজনকে বিকাশে ৫০০০ টাকা ধার দিলেন । স্বাভাবিকভাবেই আপনি কত টাকা পাঠাবেন নিশ্চয়ই ৫১০০ নয়, পাঁচ হাজারই ।

কিন্তু ফেরত দেবার সময় আপনি কত ফেরত দিবেন ? অবশ্যই আপনার ৫১০০ টাকা দেওয়া উচিত। কেননা বিকাশে ৫১০০ টাকার ক্যাশ মানি হচ্ছে কমবেশি ৫০০০ টাকা । বিকাশের চার্জ ক্যারি করাটা আপনার(যিনি ধার নিয়েছেন) দায়িত্বের মধ্যেই পড়ে । আমাদের সমাজে এমন অনেক মানুষই আছেন যারা টাকা বিকাশে বা এরকম মাধ্যমে ধার নিয়ে সেই একই পরিমাণ টাকা দেন । তারা এই টা বুঝতে নারাজ যে বিকাশের ৫০০০ টাকা আর ক্যাশ ৫০০০ টাকা এক নয় । তাই উইথড্রয়াল চার্জ হিসেব করে দেওয়াটা আপনার উচিত।

এই যুগে ব্যাংক লেনদেন বা ডিজিটাল লেনদেনও বেড়েছে বহুলাংশে । ধরুন, আপনি কাউকে টাকা পাঠালেন । সেক্ষেত্রে, অবশ্যই উচিত লেনদেনের একটি রিমার্ক্স রাখা আর পাঠানো মাত্র একটা স্ক্রিনশট রিসিভার কে শেয়ার করা । নইলে হয়তো এরকম বিড়ম্বনায় পড়তে হবে যে , “আপনার কাছে ব্রোঞ্জ যুগে যে টাকা পেতাম সেটা কি দিয়েছিলেন ? “

একটি টিপস

ধরুন, আপনি ধার নিয়েছেন এবং আপনি টাকা ফেরত দেওয়ার মত ভাল মানুষ এবং কোন কারণে আমি প্রতিশ্রুত সময় মেলাতে পারছেন না তাহলে উপায় কি ? সহজ হচ্ছে , তাকে নক দিন /যোগাযোগ করুন আর বলুন যে আপনি দিতে পারছেন না কিন্তু উনি যে টাকা পান সেটা ভুলেননি আপনি । আপনি আরো দেরী করতে চাইলে উনি বলার আগেই বলুন যে, “আপনি আমার কাছে টাকা পাবেন সেটা কিন্তু আমি ভুলিনি” , পরের মাসে আবার বলুন 😀 এভাবে লম্বা সময়ের জন্য ধার নিলেও ধারদাতা এত লিস্ট এটা ভেবে স্বান্তনা পাবে যে গ্রহীতা অন্তত ভুলেন নি।

Tags:

1 thought on “সাধারণ লেনদেন জ্ঞান যা সবারই খেয়াল করা উচিত”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *